প্রাণহীন প্রতিবিম্ব

বিষণ্ণ এই সন্ধ্যাতে তোমার কথা ভাবি।
কিভাবে যেন হারিয়ে যেতাম তোমার কাজলরাঙা দুটি চোখে!
তোমার বাঁকা চোখের দৃষ্টি আমার হৃদয়ের পাথরটাকে বিদীর্ণ করে দিতো।
আর হাসি?
সে তো আমার পণ্ডিত মনটাকে বোকা বানিয়ে দিতো!
এ কি যাদু, এ কি মায়া!
কোথা থেকে আসতো?
কিভাবে তোমায় বানিয়েছিলেন রাব্বা?!
কিভাবে লুকিয়েছিল পিশাচিণীটা তোমার ওই নিষ্পাপ চাহনিতে?!
বাঁকা চোখে আলেয়া হতে চেয়েছিলে বুঝি?
মায়াজাগানো হাসি দিয়ে মায়াজালে ফেলতে চেয়েছিলে বুঝি?
মোনালিসা সেজে আমায় বোকা বানাবে ভেবেছিলে?
লুকিয়ে রাখবে তোমার বস্তুবাদী ত্বক?
তাই ভেবেছিলে বুঝি?!
হায়! কত্ত বোকা তুমি!
একবারো ভাবো নি বজ্রাঘাতে আহত কখনো দুবার আহত হয় না!
আজ আমি আর তোমার কথা ভাবি না।
ভাবি আমার বোকামীর কথা।
হায়! কত্ত বোকা আমি!
জাদুকর হয়েও ধরতে পারি নি তোমার ভানুমতীর খেল!
এখন আর জাদু দেখাই না আমি।
পরাজিত জাদুসৈনিক তোমার বস্তুবাদী ছকে বন্দী হয়ে গেছি।
আজ শুধুই নিজের কথা ভাবি।
তোমার কথা ভাবি না।
ভাবি শুধু বস্তুর কথা।
নিজের প্রাণহীন প্রতিবিম্ব দেখতে পাই বস্তুর মাঝে।
শুধুই নিজের প্রতিবিম্ব।

Comments

Popular Posts